তথ্য পূরণ ছক |
|||
মেনু |
সাব মেনু |
সাব মেনু (লেভেল-১) |
তথ্য সমূহ |
আমাদের সেবা |
সেবা সমূহ |
সেবার তালিকা |
০১। বিদেশ গমনেচ্ছু ও বিদেশ থেকে ফেরত কর্মীদের নাম নিবন্ধন তথ্যাবলী সংরক্ষণ এবং সরবরাহ। ০২। প্রবাসী কর্মীদের তথ্য সংগ্রহে জরীপ কার্যক্রম। ০৩। প্রবাসী কর্মীদের দেশে ও বিদেশে কল্যাণ এবং সুরক্ষা কাজে সহায়তা প্রদান। ০৪। প্রবাসী কর্মীদের পরিবার এর সাথে সরকারের অন্যান্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের যোগসূত্র স্থাপন। ০৫। তথ্য সেবা প্রদান। ০৬। অভিযোগ গ্রহণ, অনুসন্ধান/তদন্ত এবং কর্তৃপক্ষের নিকট প্রেরণ। ০৭। বিদেশে মৃত্যুবরণকারী অথবা দূর্ঘটনার শিকার হওয়া কর্মীদের মৃতদেহ দেশে ফেরত আনা/ সংশ্লিষ্ট দেশে দাফন/সৎকার করা সংক্রান্ত মতামত। ০৮। ওয়েজ আর্নার্স বোর্ড কর্তৃক প্রদত্ত ৩ (তিন) লক্ষ টাকার আর্থিক অনুদান, বকেয়া বেতন ও ইন্সুরেন্স এবং ক্ষতিপূরণ প্রাপ্তিতে মামলা সংক্রান্ত সহায়তা প্রদান এবং চেক বিতরণ। ০৯। দেশে ও বিদেশে চাকরির চাহিদা, বিজ্ঞপ্তি সংক্রান্ত তথ্য সংগ্রহ, সংরক্ষণ ও প্রচার। ১০। বিদেশ থেকে প্রত্যাগত কর্মীদের কর্মসংস্থান/বিনিয়োগ/ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে পরামর্শ ও সহায়তা প্রদান। ১১। বিদেশ গমনেচ্ছু নারী এবং প্রত্যাগত নারী কর্মীদের বিশেষ সহায়তা প্রদান। ১২। আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন। ১৩। নিরাপদ অভিবাসনে জনসচেতনতা বৃদ্ধি এবং এনজিওদের সম্পৃক্তকরণ। ১৪। রেমিটেন্স প্রেরণে ব্যাংকিং চ্যানেলের সেবা প্রদানে সহায়তা প্রদান। ১৫। বিভিন্ন দেশে অভিবাসন ব্যয় সম্পর্কে বিদেশগার্মী কর্মীদের অবহিতকরণ। ১৬। অভিবাসী আইন ২০১৩ অনুসারে বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী কল্যাণ অনুসারে বিদেশগামী/ প্রতারিত/প্রত্যাগত কর্মীদের আইনগত সহায়তা প্রদান। ১৭। রিক্রুটিং এজেন্সী/অনুবাদ কেন্দ্রের কর্মকান্ড ও নবায়নের ক্ষ্রেত্রে তদন্ত প্রতিবেদন প্রেরণ। ১৮। অনলাইন ভিসা চেকিং। ১৯। বিদেশগামী কর্মীদের প্রশিক্ষণ গ্রহণে পরামর্শ প্রদান। ২০। বিবিধ। |
সিটিজেন চার্টার |
১। কর্ম নিয়ে বিদেশ গমনেচ্ছু কর্মীদের নাম নিবন্ধন |
||
|
২। কর্ম শেষে বিদেশ প্রত্যাগত কর্মীদের নাম নিবন্ধন |
||
৩। অভিবাসীর তথ্য সংগ্রহ ও সরবরাহ |
|||
৪। কর্ম নিয়ে বিদেশগামী কর্মীদের বায়োমেট্রিক ফিংগার ইমপ্রেশান (আঙ্গুলের ছাপ) গ্রহণ |
|||
৫। অভিবাসন সংক্রান্ত তথ্য সেবা প্রদান |
|||
৬। অভিবাসন সংক্রান্ত অভিযোগ গ্রহণ, তদন্ত ও নিষ্পত্তির ব্যবস্থা গ্রহণ |
|||
৭। মৃত প্রবাসী কর্মীর পরিবার এর অভিপ্রায় অনুসারে মৃতদেহ দেশে ফেরত আনা বা সংশ্লিষ্ট দেশে দাফন করণ |
|||
৮। অসুস্থ/অক্ষম প্রবাসী কর্মীকে দেশে ফেরত আনাসহ চিকিৎসার ব্যবস্থা করণ |
|||
৯। মৃত প্রবাসী কর্মীর মৃতদেহ বিমান বন্দরে প্রবাসী কল্যাণ ডেস্ক এর মাধ্যমে গ্রহণ, পরিবহণ ও দাফন সংক্রান্ত আর্থিক সাহায্য প্রদান বিষয়ে নির্দেশনা ও সহায়তা |
|||
১০। মৃত প্রবাসী কর্মীর আর্থিক অনুদান প্রদানের ব্যবস্থা গ্রহণ ও প্রাপ্ত চেক বিতরণ |
|||
১১। মৃত প্রবাসীর মৃত্যুজনিত ক্ষতিপূরণ প্রাপ্তিতে সার্বিক সহায়তা ও প্রাপ্ত চেক বিতরণ |
|||
১২। সরকার টু সরকার (জিটুজি) পদ্ধতিতে বিদেশে কর্মী প্রেরণ সংক্রান্ত কাজ |
|||
১৩। দেশে ও বিদেশে কর্মসংস্থানের বিজ্ঞপ্তি সংগ্রহ ও প্রচার |
|||
১৪। বিদেশ গমনেচ্ছু মহিলা কর্মীদের অভিবাসন সংক্রান্ত তথ্য সেবা ও প্রশিক্ষণ গ্রহণে সার্বিক সহায়তা |
|||
১৫। বিদেশ গমনেচ্ছু নারী কর্মী এবং প্রবাসী নারী কর্মীদেরকে সহায়তা |
|||
১৬। কর্ম নিয়ে বিদেশ গমনকারী ও প্রত্যাগত প্রবাসী কমীদেরকে অভিবাসন ঋণ সংক্রান্ত সেবা |
|||
১৭। বৈধ চ্যানেলে রেমিটেন্স প্রেরণে অভিবাসী কর্মীদেরকে উৎসাহিত ও ব্যাপক প্রচার |
|||
১৮। সরকার অনুমোদিত বৈধ রিক্রুটিং এজেন্সী সমূহের নাম ও ঠিকানা সংরক্ষণ এবং সরবরাহ |
|||
১৯। নিরাপদ অভিবাসনে জেলার সকল সরকারী দপ্তরসহ এনজিও সংস্থাকে সম্পৃক্ত পূর্বক ব্যাপক প্রচার ও জনসচেতনতা বৃদ্ধি |
|||
২০। অভিবাসনে প্রতারিত অভিবাসী কর্মীকে আইনগত সহায়তা প্রদান, প্রসিকিউশন অফিসার এর দায়িত্ব পালন এবং অভিযোগের ভিত্তিতে মোবাইল কোর্ট পরিচালনার ব্যবস্থা গ্রহণ |
|||
২১। প্রবাসীর মেধাবী সন্তানদের শিক্ষা বৃত্তি প্রদান |
|||
২২। প্রতি বছর ১৮ ডিসেম্বরে আন্তর্জাতিক অভিবাসী দিবস যথাযোগ্য মর্যাদায় পালন |
|||
২৩। বিএমইটি কর্তৃক সময় সময় জারীকৃত অন্যান্য আদেশ নির্দেশ |
|||
২৪। বিদেশ থেকে প্রত্যাগত কর্মীদের দেশে কর্মসংস্থান/স্বকর্মসংস্থান/বিনিয়োগ ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে সহায়তা প্রদান
|
|||
মেনু |
সাব মেনু |
সাব মেনু (লেভেল-১) |
তথ্য সমূহ |
আমাদের সেবা |
সেবা সমূহ |
কি সেবা কিভাবে পাবেন |
১। কাগজপত্র দাখিল সাপেক্ষে বিএমইটি’র ডাটাবেজে নিবন্ধন করা হয় |
|
২। কাগজপত্র দাখিল সাপেক্ষে নির্ধারিত ফরমেটে ডাটাবেজে নিবন্ধন করা হয় |
||
৩। অত্র কার্যালয় এবং জেলা প্রশাসকের কার্যালয়ের প্রবাসী কল্যাণ ডেস্ক কর্তৃক যাবতীয় তথ্য সরবরাহ করা হয় |
|||
৪। এমআরপি পাসপোর্ট, ভিসার ফটোকপি, রেজি: কার্ডের ফটোকপি সহ স্বশরীরে উপস্থিত হয়ে ফিঙ্গার ইম্প্রেশান প্রদান |
|||
৫। ডকুড্রামা, লিফলেট, মোবাইল, ওয়েব পোর্টাল এব মাধ্যমে তথ্য প্রদান করা হয়। |
|||
৬। অভিবাসনে প্রতারণার শিকার হলে সুনির্দিষ্ট অভিযোগ দায়ের এর পরিপ্রেক্ষিতে প্রাপ্ত অভিযোগের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও সদর দপ্তরে প্রেরণ। |
|||
৭। দূতাবাস/ওআকবো/পরিবারের নিকট হতে সংবাদ/ই-মেইল পাওয়ার সংগে সংগে মৃতের স্থায়ী ঠিকানায় সরেজমিনে গমন পূর্বক তদন্ত প্রতিবেদন ওআকবো/বিএমইটি,ঢাকার মাধ্যমে দূতাবাসে প্রেরণ |
|||
৮। দূতাবাস/ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড/অসুস্থ পরিবার এর নিকট হতে সংবাদ পাওয়ার সাথে সাথে বিমান বন্দর থেকে অসুস্থ কর্মী গ্রহণ ও চিকিৎসার্থে হাসপাতালে ভর্তির ব্যবস্থা ও খোঁজ খবর নেয়াসহ চিকিৎসা সহায়তা প্রদান |
|||
৯। বিদেশে মৃত্যুবরণকারী প্রবাসী কর্মীর মৃতদেহ দেশে পৌঁছা মাত্রই বিমান বন্দরের আনুষ্ঠানিকতা শেষে মৃতের পরিবার এর নিকট মৃতদেহ হস্তান্তর এবং লাশ পরিবহন ও দাফন বাবদ ৩৫,০০০/= টাকার চেক প্রাপ্তিতে প্রয়োজনীয় নির্দেশনা ও সহায়তা প্রদান। |
|||
১০। বিমান বন্দর দিয়ে প্রবাসীদের আগত প্রত্যেকটি মৃত দেহের অনুকূলে প্রবাসী কল্যাণ ডেস্ক কর্তৃক সৃজিত নথি যাচাই বাছাই পূর্বক ওয়েজ আর্নর্স কল্যাণ বোর্ড কর্তৃক মৃতের অনুকূলে চাহিদাপত্র ইস্যু করা হয়। অত্র কার্যালয় কর্তৃক তদন্ত পূর্বক পূর্ণাঙ্গ প্রস্তাব পুনরায় ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড (ওআকবো),ঢাকায় প্রেরণ করা হয়। যার ভিত্তিতে ৩,০০,০০০/-(তিন লক্ষ) টাকা চেক প্রাপ্তি সাপেক্ষে মৃতের পরিবারকে হস্তান্তর করা হয়। |
|||
১১। ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড (ওআকবো) থেকে চাহিদা পত্র প্রাপ্তি সাপেক্ষে মৃতের মৃত্যুজনিত ক্ষতিপূরণ প্রদানের জন্য মৃতের পরিবার কর্তৃক দাখিলকৃত কাগজপত্র তদন্ত পূবর্ক পূর্ণাঙ্গ প্রসত্মাব ওআকবো, ঢাকায় প্রেরণ এবং চেক প্রাপ্তি সাপেক্ষে পরিবারের সদস্যেদের মধ্যে বিতরণ। |
|||
১২। বাংলাদেশ সরকার ও অন্যান্য দেশের সরকার এর মধ্যে সম্পাদিত চুক্তি অনুসারে ইচ্ছুক কর্মীগণের রেজিষ্ট্রেশন, এমআরপি পাসপোর্ট, স্বাস্থ্য পরীক্ষা, ফিঙ্গার ইমেপ্রেশন গ্রহণ পূর্বক সম্পূর্ণ সরকারীভাবে কমী প্রেরণ |
|||
১৩। ডিইএমও সৃষ্টির মূল ম্যান্ডেট হচ্ছে কর্মসংস্থানের ব্যবস্থা গ্রহণ। জনপ্রশাসন মন্ত্রণালয় এর সম/আর-১/এম-১/৮৮-৮৬(২০০) তারিখ: ৪/৩/১৯৯০ অনুসারে সকল নিয়োগ বিজ্ঞপ্তি জেলা কর্মসংস্থান অফিসে প্রেরণ ও প্রচারের ব্যবস্থা গ্রহণ |
|||
১৪। জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস কর্তৃক অতি সংবেদনশীলভাবে তথ্য সেবা প্রদানসহ মহিলা কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের সাথে যোগসূত্র স্থাপন এবং অন্যান্য প্রয়োজনীয় কার্যে সহায়তা করণ। |
|||
১৫। বিদেশ গমনেচ্ছু নারী কর্মী এবং প্রবাসী নারী কর্মীদেরকে সহায়তা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ |
|||
১৬। প্রবাসী কল্যাণ ব্যাংক সরাসরি যোগাযোগ স্থাপন, ঋণ গ্রহণ ও সঞ্চয়ে উদ্বুদ্ধ করাসহ সার্বিক সহযোগিতা |
|||
১৭। অত্র কার্যালয়ে আগত অভিবাসী কর্মীদের ডকুড্রামা, হ্যান্ডবিল, লিফলেট প্রদানের মাধ্যমে উৎসাহিত করা এবং প্রচারণা |
|||
১৮। সরকার অনুমোদিত বৈধ রিক্রুটিং এজেন্সী সমূহের নাম ও ঠিকানা অভিবাসী চাওয়া মাত্র অত্র অফিসে থেকে প্রদান করা হয় |
|||
১৯। বুকলেট, ব্রোশিয়ার, পোস্টার, ডকুড্রামা প্রদর্শন, অভিবাসন মেলা, ডিজিটাল মেলাসহ ইত্যাদির মাধ্যমে নিয়মিত প্রচারণা চালানো হয়। |
|||
২০। অভিযোগ প্রাপ্তির পরিপ্রেক্ষিতে শুনানি, তদন্ত, মামলা দায়ের করণ |
|||
২১। ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড(ওআকবো) থেকে প্রাপ্ত বিজ্ঞপ্তি অনুসারে ৪নং কলামে বর্ণিত কাগজপত্র পাওয়া গেলে আবেদন গ্রহণ ও পরবর্তী প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হয় |
|||
২২। সরকার প্রদত্ত নির্দেশনা মেনে দিবসটি পালন |
|||
২৩। আদেশ/প্রদত্ত নির্দেশনা অনুসারে |
|||
২৪। প্রত্যাগত কমীদের চাহিদা অনুযায়ী দেশে কর্মসংস্থান/ স্বকর্মসংস্থান/ বিনিয়োগ ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে সেবা প্রদান
|
|||
মেনু |
সাব মেনু |
সাব মেনু (লেভেল-১) |
তথ্য সমূহ |
আমাদের সেবা |
প্রশিক্ষণ ও পরামর্শ
|
প্রশিক্ষণের তালিকা |
অত্র অফিসে কোন প্রশিক্ষণ কর্মসূচী নাই।
|
প্রশিক্ষণের বিস্তারিত |
প্রযোজ্য নহে |
||
প্রশিক্ষণ সংক্রান্ত পরামর্শ |
বিদেশগামী পুরুষ এবং নারী কর্মীদের বি-কে টিটিসি, চট্টগ্রাম, মহিলা কারিগরি প্রশিক্ষণ, চট্টগ্রাম এবং কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, মেঘলা, বান্দরবান হতে সংশ্লিষ্ট ট্রেডে প্রশিক্ষণ গ্রহণের জন্য পরামর্শ প্রদান করা হয়। |
||
পরিদর্শন (যদি দিতে চায়) |
যোগাযোগ |
বাস যোগে বিভিন্ন উপজেলা হতে কক্সবাজার আসা যায় |
|
উপজেলা অফিস পরিদর্শন |
উপজেলা পর্যায়ে অফিস নাই |
||
ইউনিয়ন অফিস পরিদর্শন |
ইউনিয়ন পযার্য়ে অফিস নাই |
||
প্রকল্প পরিদর্শন |
কোন প্রকল্প নাই
|